আপডেট

Sunday, August 9, 2015

বাগ ও ডিবাগ কী?

বাগ কী?

বাগ মানে পোকা। বাগের কাজ হচ্ছে উল্টাপাল্টা কিছু করে আপনাকে বিরক্ত করা, যেমনঃ কানের সামনে এসে ভেনভেন করা, কামড় দেয়া, প্যান্টের ভিতর ঢুকে যাওয়া, ইত্যাদি। ডেঞ্জেরাস ব্যাপার-সেপার। এই বাগ যখন প্যান্টে না ঢুকে আপনার কোডে ঢুকে যায় তখন এটা হয় প্রোগ্রামিং বাগ।



প্রোগ্রামিং বাগ মানে বুঝায় প্রোগ্রামিং ভুলত্রুটি, যার জন্য বিভিন্ন ধরনের এরর দেখা যায়, প্রোগ্রাম উল্টাপাল্টা কাজ করে। যেমন আপনি প্রোগামে প্রিন্ট করতে বললেন আপনার নাম, আর প্রোগ্রাম যা প্রিন্ট করলো তা দেখে আপনার চোখ বড় বড় হয়ে গেল!!! কেন? কারন প্রোগ্রাম প্রিন্ট করেছে কতগুলো উল্টাপাল্টা নাম্বার। 


ডিবাগ কী?


ডিবাগ মানে হল বাগ তাড়ানো।  প্রোগ্রামের 
বাগকে তাড়ানোকেই ডিবাগিং বলে। ডিবাগিং হল ডেভেলপারদের কাজ। যারা কোন এপ্লিকেশন বানায় তাদের কাছে প্রোগ্রামটার সোর্স কোড থাকে। যখন ইউজাররা রিপোর্ট করে যে এপ্লিকেশনে বাগ আছে তখন ডেভেলপার পিসির সামনে বসে বসে চুল ছিঁড়ে যে বাগটা কোথায়!? আসলে ডিবাগিং জিনিসটা অনেক কষ্ট। কিন্তু আপনি যখন বিগেনার লেভেলের প্রোগ্রামার তখন থেকেই যদি প্রোগাম ডিবাগ করা শিখে নেন তাহলে পরবর্তীতে বড় বড় প্রোগ্রাম বা এপ্লিকেশন ডিবাগ করতে কোন কস্টই হবে না। আর খুব সহজেই হাজার হাজার লাইনের মাঝে বাগটি খুজে বের করতে পারবেন নিমিষেই। 

আর আমার পরবর্তী পোস্ট কিভাবে ডিবাগ করতে হয় তা আপনাদের মাঝে জানানো। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। :)