আপডেট

Saturday, June 13, 2015

সহজে রুট করুন আপনার অ্যান্ড্রয়েড ফোনটি । Easy Rooting For Android Phone :

নির্ভয়ে রুট করুন আপনার প্রিয় অ্যান্ড্রয়েড ফোনটি এবং বুঝে নিন বাড়তি সুবিধা !!!

আমারা সবাই এখন স্মার্টফোন বলতে অ্যান্ড্রয়েডকে বুঝে থাকি । হয়ত আমরা অনেকেই অ্যান্ড্রয়েড রুট সম্পর্কে এক্তু-আক্তু শুনিছি । কিন্তু আমাদের এই সম্পর্কে কারই তেমন কিছু জানা নেই । তাই আমি আজ এই বিষয়ে কিছু লিখছি । আশা করি ভাল লাগবে ।









রুট অ্যান্ড্রয়েড
রুট অ্যান্ড্রয়েড


অ্যান্ড্রয়েড রুট কি ???


রুট (Root) শব্দটা এসেছে লিনাক্স অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের কাছ থেকে। লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে যাদের রুট প্রিভিলেজ বা সুপারইউজার পারমিশন আছে তাদেরকে রুট ইউজার বলা হয়। এন্ড্রয়েড তৈরি হয়েছে লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেম থেকে। এন্ড্রয়েড ডিভাইসে রুট পারমিশন মানে সিস্টেম ফাইল এডিট করার পারমিশন আদায় করাকে রুট করা বলে। এটাকে ফোন হ্যাক করাও বলা যেতে পারে।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি গুগুল এর তৈরি বলা যায়। তাই স্বাভাবিক ভাবেই গুগুলের কিছু শর্ত বা পারমিশন থাকে যা অ্যান্ড্রয়েড ব্যাবহারকারিকে মেনে চলতে হয় বা চাইলেও সে অমান্য করতে পারবে না যতক্ষন না আপনি রুট করবেন আপনার অ্যান্ড্রয়েডটিকে । 

অর্থাৎ রুট করা মানে হচ্ছে আপনার অ্যান্ড্রয়েড টিকে এমন ক্ষমতা দেয়া যার মাধ্যমে আপনি এর সিস্টেম ফাইল এবং পারমিশন গুলকে ইচ্ছা মত ব্যাবহার করতে পারবেন ।

হয়ত আপনার কাছে মনে হচ্ছে এ আর এমন কি ? কি বা হবে রুট করে ?? যার উত্তর গুল দিচ্ছি নিচে -



রুট অ্যান্ড্রয়েড
রুট অ্যান্ড্রয়েড


রুট করার উপকারিতা / রুট করার পরে কি করবেন :

আমাদের অনেকেই রুট করি আমাদের অ্যান্ড্রয়েডটিকে কিন্তু তারপরে আর কিছুই করি না কারণ আমরা জানি না কি কি করা যায় রুট করার পরে।



রুট অ্যান্ড্রয়েড
রুট অ্যান্ড্রয়েড


  • আপনি বিল্ট-ইন এপস গুল মুছে ফেলতে পারবেন এবং যে কোন এপ কে বিল্ট-ইন / সিস্টেম এপ হিসেবে ব্যাবহার করতে পারবেন।
  • আপনি র‍্যাম ফ্রী রাখতে পারবেন ।
  • আপনার সেট এর গতি বৃদ্ধি করতে পারবেন।
  • প্রসেসর কে নিজ এর আয়ত্তে রাখতে পারবেন।
  • ব্যাটারি কে করতে পারবেন দীর্ঘস্থায়ী।
  • ফন্ট পরিবর্তন করতে পারবেন।
  • কাস্টম রম, থিম, কার্নাল, ফার্মঅয়্যার ব্যাবহার করে বাড়তি সুবিধা পাবেন।
  • সিকিউরিটি বাড়াতে পারবেন।
  • নানা রকম কাস্টমাইজেশন এর মাধ্যমে আপনার ফোনটি হয়ে উঠবে আরো আকর্ষণীয়।


অর্থাৎ বলা যায় আপনি আপনার ফোনটির বাস্তবিক মালিক এবং আপনার অ্যান্ড্রয়েডটি আপনার দাস এর মত কাজ করবে । রুট করার সুবিধা অনেক অনেক অনেক... ।

কিভাবে রুট করবেন আপনার প্রিয় অ্যান্ড্রয়েডটি ?

ইদানীং খুব সহজেই আপনি আপনার সেট টি রুট করার অনেক সফটওয়্যার বাজারে আছে যার মাধ্যমে আপনি নিজেই পিসি অথবা মবাইলেই রুট করতে পারবেন। কিছু মাধ্যম নিচে দেয়া হল -



রুট অ্যান্ড্রয়েড
রুট অ্যান্ড্রয়েড





এছাড়া রুট বিষয় এ আরো বিস্তারিত জানতে চাইলে ঘুরে দেখতে পারেন এই সাইট টি ।

রুট করার সাবধানতা - 

রুট করার আগে আপনার প্রয়োজনীয় তথ্য গুল সংরক্ষণ করে নিন । জেনে রাখুন রুট করলে আপনার সেট এর ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে । তবে এখন সাধারনত সেই ভয় করে না কারণ এখন এই আপডেটেড সফটওয়ারে আন-রুট করার সিস্টেম দেয়া থাকে সো নো ভয় ভীতি।

আপনার পূর্ব ধারনা একদমি যদি না থাকে তবে সাবধানে করবেন রুট। না হয় আপনার প্রিয় মোবাইল ফোনটি ব্রিক অর্থাৎ অকেজো হয়ে যেতে পারে। তবে ভয় নেই আমি আছি কোন ঝামেলা হলে আমার সাথে যোগাযোগ করুন / কমেন্ট করুন। 


ভাল লাগলে শেয়ার করুন এই পোস্ট টি আপনার বন্ধুদের সাথে । ধন্যবাদ।


যে বিষয়ে সার্চ করে আপনি এখানে এসেছেন - android root, android root apps, android root software, android rooted apps, android phone root, android root app, android root applications, android rooting software, android root software download, android rooting, android root apk, android root download, one click android root, android root apps download, how to root android, android rooting apps, what is android rooting, android phone root software, best android root apps, android root tools, android root apps download free, android root apps list, android root tool, root android phone, android rooting app, best root apps for android, android phone root software free download, android root software free download, root software for android, software for rooted android.