আপডেট

Wednesday, August 5, 2015

কৌশলী হোন, আর জিতুন


গেমের জগতে কারও পছন্দ ধুন্ধুমার অ্যাকশন, কারও-বা গা-ছমছম আর উত্তেজনায় ভরপুর অ্যাডভেঞ্চার গেম। জনপ্রিয় গেমের ধারা থেকে আলাদা ধাঁচের অনেক গেমও আছে। কৌশলগত গেমগুলোও পছন্দ করেন অনেকে। ‘ক্ল্যাশ অব ক্লেইন’ তেমনই একটি গেম। এতে শত্রুপক্ষকে বিভিন্ন ধরনের সেনা দিয়ে পরাজিত করতে হয়। এসব সেনা বা ট্রুপস যেমন আকার-ইঙ্গিতে আলাদা, তেমনি এদের কাজ ও ভূমিকাও পরস্পর থেকে আলাদা। ক্ল্যাশ অব ক্লেইন সে ধারা মেনে চললেও কিছু সুবিধা এটিকে অন্য গেমগুলো থেকে কিছুটা আলাদা করেছে। এর প্রধান কারণ গেম প্লের কিছু অসাধারণ পরিবর্তন।
যেভাবে খেলবেন
স্মার্টফোনের এই গেমের মূল মন্ত্রই হলো ‘রিসোর্স’ সংগ্রহ করা। আপনাকে একটি এলাকা দেওয়া হবে, সেখানে দুর্গ, সেনা, প্রতিরোধব্যবস্থা ইত্যাদি নির্মাণ করতে হবে। প্রথম ধাপে আপনি যা কিনবেন, ধীরে ধীরে সেগুলোর লেভেল আপগ্রেড করতে হবে। সেটা হতে পারে সৈনিক, দেয়াল কিংবা ঘর। এ জন্য আপনাকে সেনা, এলেক্সায়ার ও ডার্ক এলেক্সায়ার জমাতে হবে বা জিতে নিতে হবে। আবার ‘জেমস’ জমিয়েও আপনি যেকোনো সময় আপগ্রেডের প্রক্রিয়াকে বাড়াতে পারেন।
ক্ল্যাশ অব ক্লেইন গেমটি মূলত এর কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন শত্রু সেনা (এনিমি ট্রুপস) সুবিধার কারণে আলাদা হয়ে উঠেছে। সেই সঙ্গে অন্য খেলোয়াড়দের সঙ্গে যুদ্ধ করার সুবিধাও আছে। খেলার সময় যদি হুট করে কারও আক্রমণের শিকার হন, তবে কোন ভুলে এমনটি হলো, সেটি দেখে নিয়ে আবার খেলা যাবে।
অসুবিধা
গেমটি খেলার জন্য খেলোয়াড়দের ঘাঁটি নির্মাণ করতে হয় এবং একই সঙ্গে অন্যদের আক্রমণ করতে হয়, যা আপনার জন্য অনেক সময় বিরক্তির কারণও বটে। এই গেমে প্রচলিত স্ট্র্যাটেজি গেমের মতো কোনো নাটকীয় পরিবর্তন নেই, তবে এটি খেললে আপনার ভালো লাগবে।
খেলতে যা লাগবে
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ৪.০.৩
রেজ্যুলেশন ৮০০ x ৪৮০
রেম ৫১২ মেগাবাইট
নামানোর ঠিকানা
অ্যান্ড্রয়েড: CLASH of CLANS