আপডেট

Friday, August 7, 2015

উইন্ডোস ১০ সম্পর্কে কিছু কথা যা অনেকে জানেন না


গত ২৯ জুলাই  মাইক্রোসফট তাদের নতুন অপারেটিং সিস্টেম উইন্ডোস ১০ প্রকাশ করেছে । এ নিয়ে সবার আগ্রহের শেষ নেই। অনেকেই তাদের ডিভাইসটিকে আপগ্রেড করে নিয়েছেন। কিন্তু তা করার আগে সবাই এর সব তথ্য জেনে আপগ্রেড করেন নি। আজ আমি উইন্ডোস ১০ এর কিছু তথ্য দিচ্ছি।
 উইন্ডোস বা জানালা ১০ প্রকাশ করার সময় মাইক্রোসফট এতে কিছু ডিফল্ট ড্রাইভার দিয়ে দিয়েছে। তবুও উইন্ডোস ১০ ইন্সটল করার পর অনেকের জেসব সমস্যা হয়েছে তা হল

১) গ্রাফিক্স ড্রাইভার ঠিক মত কাজ না করা
২) ওয়াইফাই ড্রাইভার কাজ না করা
৩) ডিভাইস এর নেট স্পিড কমে জাওয়া ইত্যাদি

প্রথমে গ্রাফিক্স ড্রাইভার সম্পর্কে বলি। গ্রাফিক্স ড্রাইভার এর সমস্যার কারনে ডিভাইস এর পর্দা কালো হয়ে যাচ্ছে। এতে কেউ ঘাবড়ে না গিয়ে কিছু সময় অপেক্ষা করুন পর্দা আগের মত হওয়ার জন্য। তারপর আপনার ডিভাইস এর গ্রাফিক্স ড্রাইভার আপডেট করে নিন। আশা করি ঠিক হয়ে যাবে।

দ্বিত্বীয়ত ওয়াইফাই কাজ না করা। অনেকের কাজ করে কিন্তু লিমিটেড দেখায়। আপনার ওয়াইফাই ড্রাইভারটি আনইন্সটল করে আবার ইন্সটল করে নিন। আর যাদের লিমিটেড দেখায় তারা নেট সারভার এর সাথে কথা বলুন কারন এটা ড্রাইভার এর কোন সমস্যা নয়।

সব শেষ নেট স্পিড কমা। উইন্ডোস ৭/৭/৮.১ এর উইন্ডোস আপডেট নামে একটা অপশন ছিল যার সাহাজ্যে আপনি ইচ্ছা করলে উইন্ডোস আপডেট বন্ধ করতে পারতেন। কিন্তু উইন্ডোস ১০ এ উইন্ডোস আপডেট বন্ধ করার কোন অপশন নাই। আর উইন্ডোস আপডেট অন করা থাকলে ডিভাইসের নেট স্পীড কমে যায়।
আশা করি তথ্য গুলো আপনাদের কাজে লাগবে। ধন্যবাদ সবাইকে।