আপডেট

Monday, July 6, 2015

পাইথন পরিচিতি- তামিম শাহরিয়ার সুবিনের বাংলায় পাইথন শিক্ষা বই


তামিম শাহরিয়ার সুবিন আমাদের দেশের অন্যতম একজন বিখ্যাত প্রোগ্রামার। উনি সব সময় যারা প্রোগ্রাম শিখতে চায় তাদের জন্য উনার ফেইসবুক পেইজে বিভিন্নভাবে হেল্প করে থাকেন। ইতিপূর্বে তিনি সি প্রোগ্রামিং নিয়ে একটি বই বাজারে বের করেন এবং এই বই দ্বারা উনি অনেক পরিচিতি লাভ করেন। তারই ধারাবাহিকতায় এইবার উনি বাজারে আনলেন পাইথন শেখার বই যার নাম পাইথন পরিচিতি। বইটি সম্পর্কে তামিম শাহরিয়ার সুবিন ভাই তার ফেইসবুক পেইজে যা লিখলেন-

বইটি কাদের জন্য
যারা মোটামুটি প্রোগ্রামিং পারে কিন্তু পাইথন ভাষায় কখনো কোড করে নি, এই বই তাদের জন্য উপযোগী। যারা একেবারেই প্রোগ্রামিং করতে পারে না কিংবা মোটামুটি পাইথন শিখে ফেলেছে, তাদের জন্য বইটি তেমন উপকারে আসবে না। আর বইটি পড়ার সঙ্গে সঙ্গে তোমাদের লাগবে একটি কম্পিউটার ও ইন্টারনেট। কম্পিউটারে যেকোনো অপারেটিং সিস্টেম থাকলেই হবে, উইন্ডোজ, লিনাক্স কিংবা ম্যাক। কারণ পাইথন এই তিন ধরনের অপারেটিং সিস্টেমেই চলে।
বইটি কীভাবে পড়তে হবে
আমি এই বইয়ের পাঠককে আমার ছাত্র হিসেবে বিবেচনা করছি। তাই সে আমার সামনে থাকলে আমি যেভাবে বোঝাতাম, সেভাবেই বইটি লেখার চেষ্টা করেছি। তাই বইতে পাঠককে আমি 'আপনি' না বলে 'তুমি' সম্বোধন করেছি। বইটিতে অনেক কিছুই আমি কোড লিখে বুঝিয়েছি, তাই বই পড়ার সময় সঙ্গে সঙ্গে কোড করে দেখতে হবে। খালি পড়ে গেলে তেমন একটা লাভ হবে না বলেই আমার ধারণা।
কেন পাইথন?
পাইথন অত্যন্ত শক্তিশালী, আধুনিক, সহজে বোধগম্য ও পরিচ্ছন্ন একটি প্রোগ্রামিং ভাষা। ওয়েব প্রোগ্রামিংয়ে পাইথন বেশ জনপ্রিয়। ডাটা সায়েন্সেও এর ব্যবহার বাড়ছে দিন দিন। উন্নত দেশগুলোতে উচ্চশিক্ষা ও গবেষণায় প্রোগ্রামিংয়ের কাজে পাইথন যেমন ব্যবহৃত হচ্ছে, তেমনি প্রোগ্রামিং শেখার জন্যও পাইথন ব্যবহার করা হচ্ছে। বাংলাদেশও পিছিয়ে থাকবে না। এই বইটি পাঠকদের পাইথন নামক চমৎকার প্রোগ্রামিং ভাষার সাথে পরিচয় করিয়ে দেওয়ার দায়িত্বটি ভালোভাবেই পালন করবে। যারা মোটামুটি প্রোগ্রামিং পারে কিন্তু পাইথন ভাষায় কখনো কোড করে নি, এই বই তাদের জন্য উপযোগী।
সূচীপত্র
* শুরুর আগে
* পাইথনে হাতেখড়ি
* স্ট্রিং-এর ব্যবহার
* লিস্টের সঙ্গে পরিচয়
* কন্ডিশনাল লজিক
* লুপ
* ডাটা স্ট্রাকচার (লিস্ট, টাপল, সেট ও ডিকশনারি)
* ফাংশন ও মডিউল
* আউটপুট ফরম্যাটিং
* ফাইল
* এরর ও এক্সেপশন হ্যান্ডলিং
* অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং
বইটি পাওয়া যাচ্ছে নীলক্ষেতের হক লাইব্রেরিতে এবং রকমারি ডট কম-এ। রকমারির লিঙ্ক :http://bit.ly/pybook। আশা করি বইটি পাঠকদের ভালো লাগবে।