আপডেট

Monday, June 22, 2015

ল্যাপটপের ব্যাটারি সংরক্ষন এর কিছু টিপস


চলুন দেখে নিই পাঁচটি দারুন টিপস যা আপনার ল্যাপটপের ব্যাবহারিক চার্জকে সংরক্ষন করে রাখবে।


আসসালামু আলাইকুম। সকলকে রমজানের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি । বর্তমানে ডেস্কটপ কম্পিউটারের ব্যবহার দিন দিন কমে যাচ্ছে। তাই এখন কম্পিউটার আমদানীকারী প্রতিষ্ঠানরা ও ল্যাপটপ আমদানীর উপর বেশী ঝুকে পড়েছে। এখন যদি হঠাৎ করে ল্যাপটপের ব্যাটারির চার্জ ফুরিয়ে যায় এবং কাছে কোন পাওয়ার সকেটও না থাকে তবে তা কিন্তু একটি বড় সমস্যা । ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে আমাদের এ ধরনের সমস্যায় পড়তে হয় প্রায়ই




















দুশ্চিন্তার কারণ নেই। কারণ, ব্যাটারির আয়ু দীর্ঘায়িত করার কিছু সহজ সমাধান রয়েছে।


ল্যাপটপ ব্যবহারকারীদের উচিত এ বিষয়গুলোকে দৈনন্দিন অভ্যাসে পরিণত করে নেয়া। তা হলে আর
অনাকাঙ্খিত বিড়ম্বনায় পড়তে হবে না।
ডিসপ্লে: মোবাইলের মতো ল্যাপটপ এর স্ক্রিন ও বেশি পাওয়ার ব্যবহার করে ।সে কারণে স্ক্রিনের উজ্জ্বলতা চোখের জন্য সহনীয় মাত্রায় যতোটা কমিয়ে ব্যবহার করা যায় । যদি আপনার কিবোর্ডে ব্যাকলাইট থাকে, তবে সেটিও সেটিংস থেকে বন্ধ করে দিন। এতে ব্যাটারির আয়ু বাড়বে।
এক্সটার্নাল ডিভাইস: ল্যাপটপের ইউএসবি পোর্টে যে কোন ধরনের এক্সটার্নাল ডিভাইস চালু থাকলে, তা আপনার ল্যাপটপ থেকে অনবরত পাওয়ার টানতে থাকবে। এক্সটার্নাল ডিভাইসটির কাজ শেষ হয়ে গেলে, সেটি ইউএসবি পোর্ট থেকে খুলে ফেলাই ভাল।
অতিরিক্ত গরম হওয়া: ল্যাপটপ বেশি গরম হলে, ভেতরের ফ্যানগুলো আরও দ্রুত ঘুরতে শুরু করে। আর তা স্বাভাবিকভাবেই বেশি ব্যাটারি খরচ করে। সে কারণে একটি ল্যাপটপ কুলার কিনুন ।এতে আপনার ল্যাপটপটি অতিরিক্ত গরম হবে না।
হাইবারনেশনে রাখুন: ল্যাপটপ স্ট্যান্ডবাই মোডে না রেখে হাইবারনেশনে রাখুন। এতে আপনার কম্পিউটারটি বন্ধ হয়ে যাবে ও ব্যাটারির চার্জ অনেক বেশি সময় থাকবে।
ব্যাটারি কেস: এ অ্যাপ্লিকেশনটি ব্যাটারির সম্পূর্ণ স্ট্যাটাস দেখায়। কতোটুকু ব্রাইটনেসে ব্যাটারি কতোক্ষণ চলবে সে সম্পর্কে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে সেখানে। ব্যাটারির বর্তমান কন্ডিশন কেমন,তাও জানতে পারবেন।