আপডেট

Tuesday, June 30, 2015

0-9 বনাম 0-1

আমরা তো মানুষ। আমাদের ব্রেন এর ক্ষমতা অনেক বেশি। তাই আমরা 0 থেকে 9 পর্যন্ত দশটা সংখ্যা নিয়ে কাজ করি। কিন্তু কম্পিউটার হচ্ছে মানুষের বানানো জিনিস। এতে আমাদের সমান ক্ষমতা দিলে প্রবলেম হয়ে যাবে। এরা আমাদের হারিয়ে দিবে। এদের খমতা আমাদের থেকে অনেক অনেক কম। এরা দুইটা সংখ্যা নিয়ে কাজ করে।

আপাত দৃষ্টিতে আটটা সংখ্যার পার্থক্য মনে হলেও এর জন্য ক্ষমতার কোটি কোটি গুন পার্থক্য পরিলক্ষিত হয়। যেমন ধরা যাক, 15 এর জন্য বাইনারী সংখ্যা 1111. দেখুন, কি বিশাল পার্থক্য! আমরা দুইটা সংখ্যা ইউজ করলাম। কম্পিটার করল চারটা। এই আমাদের ক্ষমতা।  এই অল্পতেই দিগুন! বেশি হলে তো আরও বাড়বে।

যাই হোক, আসল কথায় আসি। কম্পিউটারকে যদি আপনি আপনার কথা বুঝাতে চান, আপনার কি করতে হবে?
সহজ উত্তরঃ কম্পিটার এর মতো করে ওকে আপনার কথা বুঝাতে হবে।
আপনাকে যখন ইংরেজি শেখানো হয়েছে ছোটবেলায়, আপনাকে কিন্তু ইংরেজি ভাষায় শেখানো হয়নি। বাংলায় শেখানো হয়েছে। আপনাকে কম্পিটার এর সাথে তুলনা করুন। আর শিক্ষককে মানুষ এর সাথে।
কম্পিটার জন্মসুত্রে বাংলাভাষায় কথা বলতে পারে। মানুষ এর মাথায় অনেক বুদ্ধি। তাই সে ইংরেজিও পারে। এখন সে কম্পিউটার এর থেকে ইংরেজি ভাষায় কিছু কাজ করে নিবে। এর জন্য কম্পিউটারকে আগে বাংলা ভাষায় ইংরেজি শেখাতে হবে।
এখন ধরাধরি বাদ। আসল কথায় আসুন। কম্পিউটার এর মাতৃভাষা 0 আর 1.  একটা মানে false. একটা মানে true. একটা electric circuit সম্পূর্ণ না হলে। আর অন্যটা সম্পূর্ণ হলে।  অর্থাৎ, কম্পিউটার এর একেবারে মূলে চলে গেলে আমরা যা পেলাম, তা হল সার্কিট কানেক্টেড হওয়া আর না হওয়া।

এই দুইটা ব্যাপার কম্পিউটার কে নিয়ন্ত্রন করে। দেখলেন তো, আমরা কম্পিউটার এর থেকে কত বুদ্ধিমান!

আমরা যদি এখন কম্পিউটারকে আমাদের কথা বুঝাতে যাই, এর জন্য আগে আমাদের উচিত হবে কম্পিউটার এর কথা বুঝতে শেখা। কারন, আমরা কম্পিউটার এর থেকে অনেক বেশি বুঝি। সো, ওকে বুঝাতে হলে আমরা যা বুঝি, তার একটা অংশ ব্যাবহার করলেই হবে। এখন এই ব্যবহার করাটাই ফ্যাক্ট।
আমরা স্বাভাবিক ভাবে 0 থেকে 9 এ এসে আবার 0 এর পরের সংখা 1 এর সাথে 0 থেকে 9  পর্যন্ত ব্যাবহার করি। এরপর 2 এর পরে। এভাবে বাড়তে থাকে।
অর্থাৎ, যখন সংখ্যা শেষ হয়ে যায়, তখন একঘর বাড়াই। আর দ্বিতীয় ঘরে সংখ্যাগুলো শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাবহার করি। দ্বিতীয় ঘর শেষ হলে প্রথম ঘরে 1 বাড়ায়ে আবার দ্বিতীয় ঘর একই ভাবে সংখ্যাগুলো শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাবহার করি।
ছোট বেলায় এটা পড়েছিলাম। উপরের প্রথম ঘর কে আমরা দশক এর ঘর আর দ্বিতীয় ঘর কে একক এর ঘর হিসেবে পড়েছি।
এখন কম্পিটার যেহেতু 0 আর 1, সেহেতু, তাহলে কি হবে?
সোজা হিসাব। 1 এ যাওয়ার পর যেহেতু শেষ, এক ঘর বারবে। অর্থাৎ দুইটা ঘর হয়ে যাবে। এটা শেষ হলে তিনটা ঘর হবে। ঠিক এই রকমঃ
    0 (প্রথম সংখ্যা)
    1 (দ্বিতীয় সংখ্যা)
  10 (সব সংখ্যা শেষ। এবার এক ঘর বাড়ানো হল। প্রথম ঘরে প্রথম সংখ্যার পরের সংখ্যা, অর্থাৎ দ্বিতীয় সংখ্যা আর দ্বিতীয় ঘরে প্রথম সংখ্যা থেকে শুরু করা হল। এরপর দ্বিতীয় ঘরে বাড়তে থাকবে।)
  11 (প্রথম ঘরে অপরিবর্তিত আছে। দ্বিতীয় ঘরে বাড়ল। এবং শেষ হয়ে গেল। সুতরাং, এরপর আরও এক ঘর বাড়বে।)
100 (সব আমি ভেবে দিব? পরের গুলো নিজে ভেবে নিন।)
101
110
111

আমার দৃষ্টিতে এটাই কম্পিউটার এর বেসিক।