আপডেট

Tuesday, June 30, 2015

ওয়াই-ফাই রাউটার নিরাপদ রাখার উপায় !!!


বাসা কিংবা অফিসে ওয়াই-ফাই রাউটারের ব্যবহার বাড়ছে। তবে সচেতনতার অভাবে বা নিরাপত্তার সঠিক পদ্ধতি জানা না থাকায় ওয়াই-ফাই রাউটারের ক্ষতি হতে পারে। এতে অনেক সময় ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার আশঙ্কা থাকে। কিছু বিষয় মেনে চললে রাউটার নিরাপদ রাখা সম্ভব।
পাসওয়ার্ড পরিবর্তন: প্রথমেই রাউটারের প্রধান লগইন পাসওয়ার্ড এবং ওয়াই-ফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। সাধারণত ডিফল্ট পাসওয়ার্ড হিসেবে admin বা password দেওয়া থাকে। তাই রাউটার চালুর পর প্রথমেই পাসওয়ার্ড পরিবর্তন করা উচিত। এ ক্ষেত্রে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা উচিত।
ডাব্লিউপিএ-২ ব্যবহার: ওয়্যারলেস নেটওয়ার্কের নিরাপত্তা সেটিংসে সিকিউরিটি কী বা পাসওয়ার্ড দেওয়ার সময় WPA-2 নির্বাচন করুন। এটি WEP এবং WPA-এর চেয়েও আধুনিক। তাই নেটওয়ার্কের জন্যও নিরাপদ।
তবে নেটওয়ার্কের আকার বড় হলে বাড়তি নিরাপত্তার জন্য রেডিয়াস সার্ভার ব্যবহার করাই ভালো।
ম্যাক অ্যাড্রেস ফিল্টারিং: ওয়াই-ফাই রাউটারের মাধ্যমে যেসব ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করা হবে, সেগুলোর অনুমতি বা এক্সেস দিতে হবে ম্যাক অ্যাড্রেসের মাধ্যমে। প্রতিটি ডিভাইসেই স্বতন্ত্র মিডিয়া অ্যাড্রেস কন্ট্রোল বা ম্যাক অ্যাড্রেস থাকে। এই অ্যাড্রেসগুলোকে অনুমতি দেওয়ার পরই সেসব ডিভাইস থেকে ইন্টারনেট ব্যবহার করা যাবে। ফলে অনাকাঙ্ক্ষিত কোনো ডিভাইস রাউটারের সঙ্গে সংযুক্ত হতে পারবে না। ইন্টারনেটে অন্যের অনাহূত প্রবেশ ঠেকানো যাবে।
কাজটি করতে ওয়্যারলেস রাউটার কনফিগার করতে হবে। এ জন্য রাউটারের ম্যাকফিল্টারিং এনাবল করে যে ডিভাইসগুলোকে নেটওয়ার্কে সংযুক্ত করতে চান সেগুলোর ম্যাক অ্যাড্রেস লিস্টে আগে যোগ করে দিতে হবে।
রাউটারকে নিরাপদ রাখতে আরো তিনটি বিষয় মনে রাখতে হবে-
* ফায়ারওয়াল চালু রাখতে হবে
* ফার্মওয়্যার নিয়মিত আপডেট করতে হবে।
* কাজ শেষ হয়ে গেলে হলে রাউটার বন্ধ করে রাখতে হবে।